উচ্চ রক্তচাপ কমাতে ১০ টি পুষ্টিকর খাবার


উচ্চ রক্তচাপ হল রক্তের স্বাভাবিক চাপের চেয়ে উচ্চতর ভাবে ধমনীতে প্রবাহিত হওয়া । উচ্চ রক্তচাপের ফলে আপনার ধমনিগুলিকে ক্ষতিগ্রস্ত করে এবং স্ট্রোক ও হৃদরোগে আক্রান্ত করে ফেলে।
এর থেকে মুক্ত থাকতে চাইলে আপনাকে কিছু পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে হবে। যার ফলে উচ্চ রক্ত চাপ থেকে বিরত থাকতে পারবেন।
আমরা জানি যে, চর্বিযুক্ত , তাজা ফল মূল , দুধ , ইত্যাদি পুষ্টিকর খাবার খেলে উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণে থাকবে।
তাই আমরা আজ এমনি ই কিছু বিশেষ খাবার যেটা উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখবে তা তুলে ধরেছি আপনাদের জন্য –

১০.কলাঃ


কলা শুধু সুস্বাদু ই নয়,এছাড়াও স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি কমাতে কলা সাহায্য করে। কলাতে সোডিয়াম ও পটাসিয়াম সর্বোচ্চ হার এ থাকে। ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী ।দিনে এক থেকে
দুইটা কলা খেলে রক্তে ​শর্করার মাত্রা পুনরুদ্ধার করতে পারে ।

৯. আঁশ যুক্ত সূর্যমুখী বীজঃ


ম্যাগনেসিয়ামের একটি বড় উৎস হচ্ছে সূর্যমুখী বীজ। সূর্য মুখী বীজে উচ্চ হারে সোডিয়াম থাকে। যা উচ্চ রক্ত চাপ কমাতে সাহায্য করে।

৮.ডার্ক চকলেটঃ


জুলাই ২007 এর জার্নাল অফ দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন (জামায়াত) পত্রিকায় প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে, অল্প পরিমাণে ডার্ক চকোলেট খেলে প্রতিদিন রক্তচাপ কমায়।
চকোলেটের মধ্যে থাকা ফ্ল্যাভানোলগুলি বিভিন্ন কার্ডিওভাসকুলার ঝুঁকিপূর্ণ উপাদানগুলির উন্নতির জন্য এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতেও পরিচিত।এছাড়াও,এই চকলেট আপনার মেজাজ
ঠাণ্ডা রাখার জন্য বেশ উপকারি খাবার ।

৭.গ্রাউন্ড Flaxseedঃ


আপনি খাওয়ার জন্য জমিতে কিছু Flaxseed চাষ করুন। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা উচ্চ রক্ত চাপ কমাতে সাহায্য করে। প্রদাহ এবং সংক্রমণ লড়াইকারী কলেস্টেরল ও ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড রয়েছে এতে।

৬. স্পিনশঃ


এতে ক্যালোরি, ফাইবার, পটাসিয়াম, ফোলিয়েট, এবং ম্যাগনেসিয়ামের মতো অনেক পুষ্টি রয়েছে যা হৃদরোগ হওয়া থেকে বিরত রাখবে। এবং উচ্চ রক্ত চাপ কমাতে ও অসাধারণ কার্যকর এটি।

৫. টমেটোঃ


টমেটোতে লাইকোপিন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্টগুলি সমৃদ্ধ যেগুলি রক্তচাপ কমাতে সাহায্য করে। টমেটো পটাশিয়ামের একটি খুব ভাল উৎস। পটাসিয়াম সমৃদ্ধ খাবার টমেটো উচ্চ রক্তচাপ কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমাতে ও সাহায্য করে ।

৪. রসুনঃ


উচ্চ রক্ত চাপ কমাতে রসুন খুবই কার্যকর। । এটি উচ্চ রক্তচাপ, যেমন স্ট্রোক এবং হৃদরোগ থেকে মুক্ত রাখতে ও লড়াই করে। রসুন কলেস্টেরল কমাতে সাহায্য করে।

৩.স্কিমেড দুধঃ

glass of milk

সিকিম দুধ বা 1 শতাংশ দুধ ক্যালসিয়াম, পটাসিয়াম ও ভিটামিন ডি সরবরাহ করে । তিনটি পুষ্টি সরবরাহকারী এই দুধ যা রক্তচাপের মাত্রা প্রায় 3 থেকে 10 শতাংশ কমাতে সহায়তা করে।

২. সয়াবীণঃ


সয়াবিনে প্রচুর পরিমাণে পটাসিয়াম , ইসফ্লেভোনো রয়েছে যা রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করে।

১. পুরো শস্যের খাবার (ওটমিলের মত)ঃ


পুরো শস্যের খাবারগুলি সুস্বাস্থ্য ও সুষম খাদ্যের জন্য অপরিহার্য ।এতে প্রয়োজনীয় ফাইবার , ম্যাগনেসিয়াম এবং অন্যান্য অপরিহার্য পুষ্টি রয়েছে ।এটি ও উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখতে কার্যকর ভূমিকা পালন করে।


Like it? Share with your friends!

Your reaction?
happy happy
0
happy
angry angry
0
angry
wtf wtf
0
wtf
cute cute
0
cute

উচ্চ রক্তচাপ কমাতে ১০ টি পুষ্টিকর খাবার

log in

reset password

Back to
log in