ডায়াবেটিস কমাতে ৮ টি বিশেষ খাবার


আজ কাল প্রায় অনেকের ই ডায়াবেটিস হয়ে থাকে।মোটা ও চিকন সকলের ই ডায়াবেটিস হতে পারে। তাই ভয় না পেয়ে প্রথম থেকে সচেতন হলে পরবর্তিতে আর জটিল সমস্যাতে পড়তে হয়না। ডায়াবেটিস নির্দিষ্ট মাত্রার বেশি হয়ে গেলে অনেক বিপজ্জনক রুপ ধারন করতে পারে। এবং
এই কারনে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা খুব ই জরুরি। এক গবেষণায় দেখা গেছে যে , যাদের মেদ ভুরি বেশি তারাই বেশি ডায়াবেটিস এ আক্রান্ত হন। তাই এর থেকে বাঁচতে হলে স্থুলতা খুব ই প্রয়োজন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে কয়েকটি খাবার রয়েছে যার তালিকা আপনাদের জন্য নিচে দেওয়া হল-
ফলমূলঃ


এই রোগীদের জন্য সতেজ কিছু ফলমূল যেমন- আপেল,নাশপাতি,জাম,পেঁপে,প্রভৃতি খাবার খেতে হবে । এইগুলোতে রয়েছে কার্বহাইড্রেট,ভিটামিন,মিনারেল,ও তন্তু রয়েছে। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিশেষ ভুমিকা পালন করে।

অনমনীয় সব্জিঃ


কিছু অনমনীয় সবজি যা , মটরশুঁটি , টমেটো , মরিচ, পেঁয়াজ , রসুন প্রভৃতি । এই সব্জিতে কম চর্বি ও উচ্চমাত্রায় ফাইবার রয়েছে। এইগুলো ডায়াবেটিস রোগীদের জন্য অনেক উপকারী খাবার।

শস্যঃ


এই রোগীদের সাদা রুটি না খাইয়ে এর পরিবর্তে বাদামী চাল, ভুট্টা,গম, বার্লি প্রভৃতি শস্য দানা খাওয়ালে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

সবুজ শাক সব্জিঃ


প্রতিদিনের খাবার তালিকায় সবুজ শাক সবজি যেমন- ব্রকলি, লেটুস পাতা, পাতা কপি ইত্যাদি খাবার থাকলে ডায়াবেটিস এর এতো ঝুঁকি থাকবেনা।

ওটসঃ


ওটসের তৈরি খাবার খাদ্য তালিকায় প্রতিদিন রাখলে আপনার ডায়াবেটিস খুব দ্রুত নিয়ন্ত্রণে চলে আসবে।

বাদামঃ


প্রতিদিন বাদাম খাওয়ার চেষ্টা করুন। চিনা বাদাম,কাজু বাদাম, আখরোট । এইগুলো ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে খুব ই কার্যকরি ভুমিকা পালন করে।

পানীয়ঃ


এই রোগীরা চিনি ছাড়া চা কিংবা কফি খেতে পারেন। তবে সোডা থেকে দুরে থাকবেন।

মাংসঃ


ডাক্তারের পরামর্শ অনুযায়ী লাল মাংসের পরিবর্তে কম চর্বি যুক্ত মাংস খেতে পারবে অল্প কিন্তু ভাজা পোরা থেকে দুরে থাকতে হবে।

উপরিউক্ত খাবার গুলো খেলে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে । এবং বেশি বেশি এই খাবার গুলো খেতে হবে তাহলেই সুস্থ থাকতে পারবেন।


Like it? Share with your friends!

Your reaction?
happy happy
0
happy
angry angry
0
angry
wtf wtf
0
wtf
cute cute
0
cute

ডায়াবেটিস কমাতে ৮ টি বিশেষ খাবার

log in

reset password

Back to
log in