পৃথিবীতে সব চেয়ে বড় ১৫ টি জিনিস


এমন সময় ছিল যখন পৃথিবী আমাদের চেয়ে অনেক বড় প্রাণী দ্বারা শাসিত হয়েছিল – তারা ছিল প্রাগৈতিহাসিক দৈত্য। কিন্তু আজও প্রকৃতি তার বিশাল সৃষ্টি দেখে আমরা আশ্চর্য হতে পারে।
আমরা Bright Flank আজ তেমন কিছু আশ্চর্য কিছু বিশাল আকৃতির জিনিস নিয়ে হাজির ।

১৫. সিকিওয়া গাছ (কালিগর্নিয়ার বৃক্ষবিশেষ)


সিকিওয়া গাছ এই গ্রহের বৃহত্তম জীবন্ত গাছ (ভলিউম দ্বারা)। তারা ২৭৫ ফুট লম্বা এবং ২৬ ফুট ব্যাসে বেড়ে যেতে পারে।
১৪.আম্ফিকেলিয়া প্রানী


আম্ফিকেলিয়া পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী। এই প্রাণবন্ত ডাইনোসর ১৪৫-১৬১ মিলিয়ন বছর আগে বসবাস। তারা দৈর্ঘ্য ৫৮ মিটার পর্যন্ত পৌঁছতে পারে এবং এই প্রাণীর এক কণিকা ২.৫ মিটার
১৩.টাইটোবও সাপ


টাইটোবও অজগর সাপের সদৃশ কিন্তু অনেক বড়। টাইটোবোও ৫৮-৬১ মিলিয়ন বছর আগে বসবাস করত এবং ১৩ মিটার লম্বা পর্যন্ত পৌঁছতে পারত। আজকের দিনে আমাদের গ্রহের জীববৈচিত্র্যে জীবন্ত জীবাণু শুধুমাত্র ৭.৫ মিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে ।
১২.কাঠাল ফল


যদি বলি কোন ফল গাছ সব চেয়ে বড় হয় ? তা কাঠাল গাছ।কাঁঠাল দুনিয়ার সবচেয়ে বড় গাছের ফল। এটি দৈর্ঘ্য ৯০ সেমি এবং ব্যাস ৫০ সেমি পৌঁছতে পারে।
১১.আরজেন্টিটিভস পাখি


আরজেন্টিটিভস ৫-৮ মিলিয়ন বছর আগে বসবাস। এটি পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় পাখিগুলির একটি। তার পাখা ছড়িয়ে প্রায় ৭ মিটার পৌঁছতে পারে, এবং এই পাখি রোডেন্টস খেয়ে থাকত।
১০.জান্নাত গুহা 


ভিয়েতনাম এর Phong Nha-Kẻ Bàng ন্যাশনাল পার্ক মধ্যে গুহা এক বিশ্বের সবচেয়ে বড় এবং সবচেয়ে সুন্দর গুহা নামকরণ করা হয়। বৃহত্তম চেম্বার ৫ কিলোমিটার দীর্ঘ, ২০০ মিটার উচ্চ এবং ১৫০ মিটার চওড়া।
9. রাফেলসিয়া ফুল

পৃথিবীর সবচেয়ে বড় ফুল রাফেলাসিয়া এটি ব্যাসে ১০০ সেন্টিমিটার পর্যন্ত পৌঁছতে পারে। গোলাপী মাংসের গন্ধের জন্য ফুলটিও পরিচিত।
৮. দৈত্য হরিণ


আইরিশ এল্ক, বা দৈত্য হরিণ, প্রায় ২ মিলিয়ন বছর আগে ছিল। যখন বনগুলি খোলা জায়গায় ছড়িয়ে পড়ে তখন বিশাল হরিণ মারা যায় কারণ তাদের বড় শিংগা (৫ মিটার চওড়া) তাদের ঘন শাখাগুলির মধ্য দিয়ে যেতে অসম্ভব করে তোলে।
৭. বিশাল ছত্রাক

আর্মিলিয়ারিয়া অস্টিওই (যা কথ্য ভাষায় Humongous Fungus নামে পরিচিত) পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর মধ্যে একটি। এটি ওরেগনের মালহুর ন্যাশনাল ফরেস্টের ৮.৪ বর্গ কিলোমিটার এবং এটি বেশিরভাগই ভূগর্ভস্থ আচ্ছাদিত।
৬. মেরোস্টোমস


মেরোস্টোমেস সর্বাধিক পরিচিত আর্থ্রোপোড। তারা ২.৫ মিটার পর্যন্ত বড় হতে পারে এবং তারা ২৪৮-৫৫০ মিলিয়ন বছর আগে বসবাস করেছিল।
৫. গ্রেট প্রবাল প্রাচীর

গ্রেট প্রবাল প্রাচীর জীবন্ত প্রাণীর দ্বারা তৈরি বিশ্বের বৃহত্তম একক কাঠামো। এটি কোরাল সাগরে অবস্থিত, এটি আনুমানিক ৩৪৪৪০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ২৩০০ কিলোমিটারের বেশি প্রসারিত করে।
৪. দৈত্য আকৃতির ভলুক (ভল্লুক)


যখন একটি দৈহিক সংক্ষিপ্ত মুখোশধারী তার শেষ পায়ে দাঁড়িয়ে থাকে, তখন এটি উচ্চতা ৪.৫ মিটার পর্যন্ত পৌঁছতে পারে। তার অতিরিক্ত ক্ষমতাশালী চোয়ালগুলির সাথে, এটি পৃথিবীর সর্ববৃহৎ মাংসাশী স্তন্যপায়ী প্রাণীগুলির মধ্যে একটি। এই প্রাণী ১৪০০০ বছর আগে মারা গেছে।
৩. গিগান্টোপিটেকস (বন মানুষ )


গিগান্টোপিটেকস সর্বমোট সর্বকালের সর্বাধিক বড় বন মানুষ, এবং এটি প্রায় ১ মিলিয়ন বছর আগে বসবাস করত। বিরল বিরতির উপর ভিত্তি করে কিছু নির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া কঠিন। যাইহোক, বিজ্ঞানী বিশ্বাস করেন যে একটি গিগান্টোপিটেকস উচ্চতা ৪ মিটার পর্যন্ত ছিল, ওজন ৫৫০ কিলোগ্রাম, এবং বেশিরভাগই বাঁশ খেয়েছিল।
২. কুইটজালকাতাল

কুইটজালকাতাল বসবাস ৬৬-৬৮ মিলিয়ন বছর আগে। এটি গ্রহের ইতিহাসে বৃহত্তম পটারোসার এবং বৃহত্তম উড়ন্ত পশু ছিল। তার পাখা ছড়িয়ে ছিল ১২-১৫ মিটার, এবং এটি কার্রোন এবং ছোট vertebrates খেয়ে থাকত।
১. নীল তিমি 


নীল তিমি আজ পৃথিবীর সবচেয়ে বড় জীবিত প্রাণী , এবং এটি পৃথিবীর ইতিহাসে সর্বশ্রেষ্ঠ প্রাণী। এটি দৈর্ঘ্য ৩৩ মিটার এবং ওজন ১৫০ টন পৌঁছে। ১৯৬০-এর দশকের মাঝামাঝি সময়ে নীল তিমি প্রায় সবাই মারা গিয়েছিল, বাকি মাত্র ৫০০০ তিমির প্রাণশক্তি ছিল। আজকে ১০০০০ নীল তিমি ছাড়া আর নেই, আর প্রকৃতিতে তাদের কে দেখা খুবই আনন্দদায়ক।

 


Like it? Share with your friends!

Your reaction?
happy happy
1
happy
angry angry
0
angry
wtf wtf
0
wtf
cute cute
1
cute

পৃথিবীতে সব চেয়ে বড় ১৫ টি জিনিস

log in

reset password

Back to
log in