বিশ্বের সব চেয়ে বিষাক্ত ও বিপজ্জনক ১০টি খাদ্য


আমরা সব কিছুতে ই ঝুঁকি নিতে ভালোবাসি।জীবনে ঝুঁকি নিয়ে ই আমরা লক্ষ্যের দিকে এগিয়ে যায়।কিন্তু খাবারের দিকে আমরা অনেকে ই বিশেষ ভাবে খেয়াল করিনা যার ফলে বিষাক্ত খাবার গুলো খেয়ে ফেলি । এতে আমাদের স্বাস্থ্যের ক্ষতির কারন খুঁজে পাইনা। এই খাবার গুলো খাওয়ার
পর আমাদের শরীরে অ্যাড্রেনিয়াম দ্রুতগতিতে ছড়িয়ে পরে এমনকি খাবার পরে জীবন reflexes এর উপর নির্ভরশীল হয়ে পরে ।

আমরা বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ১০ টি খাবারের তালিকা প্রস্তুত করেছি । যা জেনে আপনার জ্ঞান প্রসারিত হবে।

১. ফুগু (পফারফিশ)


© imgur

এই মাছ দেখতে গোলাকার । এই মাছ দিয়ে জাপানি একটি খাদ্য “কটি” যা সুস্বাদু জাপানি মেহেরবানী নামে পরিচিত। কিন্তু এতে মারাত্মক বিষ রয়েছে যার নাম tetrodotoxin । এটি ত্বক এবং লিভার এর ক্ষতির কারন হতে পারে ।

fugu দ্বারা যে খাদ্য প্রস্তত হয় তা জাপানি রেস্টুরেন্ট এ কঠোরভাবে জাপানি আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়। উদাহরণস্বরূপ, ১৯৮৪ সালে ফুগুর যে ব্যাকটেরিয়া পাওয়া গেছে তা নিষিদ্ধ করা হয়েছে। যেহেতু এটি সবচেয়ে বিষাক্ত (এখনো টেষ্টেস্ট) অংশ।
এখন পর্যন্ত ফুগু বিষে কোন মারাত্মক রোগ পাওয়া যায়নি !

২. মাকি মস্তিষ্ক


© শাটারস্টক

এই খাবার সম্ভাব্য কিছু এশিয়ান এবং আফ্রিকান উপজাতির মধ্যে খাওয়া হয় । যাইহোক, এর কোন আধিকারিক জ্ঞান নেই । আজকের চীনে, উদাহরণস্বরূপ, বানর মস্তিস্কের খাবার পরিবেশন করার অপরাধে জেলখানায় ১০ বছর পর্যন্ত শাস্তিযোগ্য আইন করা হয়েছে ।
এই খাবার খাওয়ার ফলে বিপজ্জনক কিছু Creutzfeldt-Jakob রোগ রয়েছে যা গুরুতরভাবে মানুষের মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হতে পারে।

৩. কাশি


© imgur

আপনি জিজ্ঞেস করতে পারেন যে, এই কাশিটা আবার কি?এটি ব্রাজিলের সুস্বাদু একটি খাবার । বাদামের উপর স্নেক দেওয়া ।
এই কাঁচা কাশি সুপার মার্কেট গুলোতে দেখা যায়। এতে রাসায়নিক বিষক্রিয়া রয়েছে ।যার উচ্চ স্তরের urushiol খুব ই মারাত্মক ।

৪. হকারল


© শাটারস্টক

আইসল্যান্ডের বিশেষত্ব হচ্ছে হকারল । গ্রীনল্যান্ডের হাঙ্গর দিয়ে তৈরি । সাধারণত Hákrl একটি বিশেষ বাষ্পীয় প্রক্রিয়ার পর ৫-৬ মাস শুকিয়ে আঙ্গুলের মতো করে এই থালা রাই রুটির সঙ্গে পরিবেশিত করা হয়, এবং কিছু মানুষ এটিকে অসাধারন স্বাদ রয়েছে বলে জানিয়েছেন ।

৫. প্যাংগিয়াম edule (“ফুটবল ফল”)


© শাটারস্টক

এটি একটি সহজ খাবার । পূর্ব এশিয়া থেকে মালয়েশিয়া এই মিষ্টি এবং সুগন্ধী ফল মূল এর প্রস্তুতি চলে । এতে রয়েছে হাইড্রোজেন সাইনাইড বিষাক্ত পদার্থ ।
এর বীজের শাঁস উনুনে পুড়িয়ে ছাই গুলো ৪০ দিন কলা পাতার মধ্যে রেখে দেয়া হয়। এর মধ্যে থেকে ও হাইড্রোজেন সাইনাইড রয়ে যায় । আর ফুটবল ফলটিতে ভিটামিন সি এবং লোহার একটি চমৎকার উৎস আছে ।

৬. সুনাকজি (লাইভ অক্টোপাস)


© শাটারস্টক

এটি দক্ষিণ কোরিয়া এবং জাপানের মধ্যে জনপ্রিয় খাদ্য।এই খাবার শুধু সুস্থ সবলরা ই গিলতে পারে। দুর্বল হৃদয়ের যারা রয়েছে তারা এই খাবার থেকে দূরে থাকতে হবে । বিপদ হল যে অক্টোপাস ‘স্তন্যপান কাপে তাদের gripping ক্ষমতা আছে , এমনকি এই প্রাণী
মারা যাওয়ার পর ও বিপদ কাটেনা । ঘন ঘনত্বের ফলে বছরে প্রায় ৬ জন মারা যায়। এটি প্রতিরোধ করার জন্য সতর্কতা অবলম্বন করতে হবে । এর ছোট টুকরার মধ্যে কাটা রয়েছে যা খুব ই বিপদ জনক ।

৭. রক্ত ​​clams


© স্টিফান / উইকিমিডিয়া কমন্স

দক্ষিণপূর্ব এশিয়ায় চাষ করা এই ক্ল্যামটির নরম টিস্যুগুলির ভিতরে যে লাল হিমোগ্লোবিন তরল রয়েছে তার নাম ই রক্ত ​​clams ।
এটি খাওয়া খুবই বিপজ্জনক, এই প্রজাতির কমই অক্সিজেন পরিবেশে বাস করে এবং হেপাটাইটিস এ, হেপাটাইটিস ই, টাইফয়েড এবং ডাইনাসেন্টারি সহ ভাইরাস এবং ব্যাকটেরিয়ার মতো জীবাণু থাকে ।
রক্ত পরিসঞ্চালন পদ্ধতিতে বেশীরভাগ জীবাণুর জীবগুলিই ভোক্তাদের মধ্যে উচ্চ সংক্রমণের হারে বেঁচে থাকে ।

৮. কাসাভা (ম্যানিক)


শাটারস্টক

উদ্ভিজ্জ এই রুটি উন্নয়নশীল দেশের একটি জনপ্রিয় খাবার, এটি দরকারী পুষ্টি এবং প্রতিরোধী স্টার্ট প্রদান করে। দক্ষিণ আমেরিকার অনেক গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে এটি চাষ করা হয়।
যাইহোক, কাঁচা অবস্থায় কাসাবায় সাইনাইড তৈরী করতে পারে – মানুষের শরীরের জন্য যেটি খুব ই মারাত্মক পদার্থ। এছাড়াও এটি খেলে ল্যাটেক্স রাবার এলার্জি হয় , তাই এই খাবার থেকে সকলকে সাবধান থাকতে হবে !

৯. এল্ডারবেরি


© Edal Anton Lefterov / উইকিমিডিয়া কমন্স

এই berries সুন্দর মুখরোচক চেহারা খাবার হওয়ায় বিশ্বব্যাপী পরিচিত , কিন্তু স্পষ্টভাবে একটিতে নিদারুণ পার্শ্ব আছে। তাদের পাতা, বীজ, এবং twigs এ সাইনাইড থাকে, তাই এটি সঠিকভাবে রান্না করে খেতে হবে যা শুধু বড়রা খেতে পারবে ।
অন্যথায়, তীব্র ডায়রিয়া এবং জখমের মতো উপসর্গ দেখা দিতে পারে ।

১০. Ackee


© রিক শিলিং / উইকিমিডিয়া কমন্স

এই রহস্যময় (এবং অদ্ভুত – খুঁজছেন) ফলটি জ্যামাইকান ফল ।যা খেলে বমি হতে পারে ,এবং মারাত্মক বিপজ্জনক । অদ্ভুত এই ফল টি জ্যাকিই জাতীয় ফল!


Like it? Share with your friends!

Your reaction?
happy happy
0
happy
angry angry
0
angry
wtf wtf
0
wtf
cute cute
0
cute

বিশ্বের সব চেয়ে বিষাক্ত ও বিপজ্জনক ১০টি খাদ্য

log in

reset password

Back to
log in