রোজা অবস্থায় নিষিদ্ধ ৬ টি কাজ


রমজান মাস হচ্ছে নিজেকে সংযত রাখার মাস।সুবহে সাদিক থেকে শুরু করে সূর্যাস্তের পুর্ব পর্যন্ত পানাহার থেকে বিরত থাকাকে সাওম বা রোজা বলে। প্রত্যেক মুমিনকেই রোজা পালন করতে হয়। রোজাদার ব্যাক্তিকে শুধু না খেয়ে থাকলেই হবেনা, বরং সকল অনৈতিক বিষয়ে নিজেকে
বিরত রাখতে হবে।
রমজান মাসে রোজাদারদের ৬ টি নিষিদ্ধ জিনিস হল-


১.দৃষ্টি সংযত রাখাঃ
চোখকে হেফাজত এ রাখতে হবে।বেগানা মেয়েদের দিকে তাকানো যাবেনা। সরাসরি বা টিভি সিনেমায় অথবা কোন পত্রিকার ছবি হোক না কেন তা দেখা থেকে নিজের চোখকে হেফাজতে রাখতে হবে । অনেকে নাটক – সিনেমা দেখে সময় কাটায় ,এতে করে রোজা হাল্কা হয়ে যায়।
২.জবানের হেফাজতঃ
রোজা অবস্থায় কারো গীবত করা, পরনিন্দা, অশ্লীল কথাবার্তা ও ঝগড়া করা থেকে বিরত থাকতে হবে। হাদিস শরীফে ইরশাদ হয়েছে,যে ব্যাক্তি রোজা অবস্থায় মিথ্যাচার ও মন্দ কাজ ত্যাগ করেনি তার পানাহার ত্যাগে আল্লাহর কোনো প্রয়োজন নেয়। সহিহ বুখারি;১/২৫৫,হাদিস- ১৯০৩।
অন্য এক হাদিসে নবী করিম ( সাঃ) ইরশাদ করেছেন, রোজা অবস্থায় তোমাদের কেউ যেন অশ্লীল কথা না বলে এবং শোরগোল ,হট্ট গোলে লিপ্ত না হয়। যদি কেউ তার সঙ্গে গালিগালাজ বা মারামারি -কাটাকাটিতে লিপ্ত হতে চায় তবে সে অনুরূপ আচরণ না করে বলবে, আমি রোজাদার ।
অতএব জবান বা মুখের ভাষাকে হেফাজতে রাখতে হবে।সর্বদা জিকির ও কুরআন তিলাওয়াত করতে হবে।
৩. কানের হেফাজতঃ
গান শোনা , গীবত ও অশ্লীল কথাবার্তা শোনা থেকে কানকে বিরত রাখতে হবে।
৪.অন্যান্য অঙ্গ – প্রত্যঙ্গের হেফাজতঃ
হাত,পা ইত্যাদিকেও খারাপ ও গোনাহ কাজ থেকে বিরত রাখতে হবে।
৫. অন্তরকে হেফাজত করাঃ
গোনাহের কল্পনা করা, পিছনের কোন গোনাহ করে থাকলে তা স্মরণ করে স্বাদ গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। মনে কোন রকম কু ধারণা থাকা যাবেনা। সেখান থেকে অন্তরকে হেফাজতে রাখতে হবে।
৬.হারাম আহার পরিহার করাঃ
সেহরি বা ইফতারে কোন রকম হারাম খাওয়া যাবেনা। ইমাম গাজ্জালি (রহঃ) বলেন- যে ব্যাক্তি সারা দিন রোজা রেখে হারাম খাবার দ্বারা ইফতার করে সে যেন একটি অট্টালিকা নির্মান করে আর একটি শহর ধ্বংস করে।


সুতরাং আমরা প্রত্যেকেই এই রমজানে নিজেদের কে হেফাজতে রাখব সব রকমের মন্দ কাজ থেকে। এবং বেশি বেশি আল্লাহ্‌র জিকির করবো ।


Like it? Share with your friends!

Your reaction?
happy happy
1
happy
angry angry
0
angry
wtf wtf
0
wtf
cute cute
0
cute

রোজা অবস্থায় নিষিদ্ধ ৬ টি কাজ

log in

reset password

Back to
log in