৯ টি উদ্ভিদ যাদের আচরণ উদ্ভুত প্রাণীর মতো


গাছপালার কোন চোখ বা কান আছে তা এখনও কেউ সনাক্ত করতে সক্ষম হয় নি , তাদের এমন একটি মস্তিষ্ক রয়েছে যা অদ্ভুতভাবে তারা তাদের পরিবেশ অনুভব করতে সক্ষম এবং সে অনুযায়ী প্রতিক্রিয়া ও রয়েছে ,
৯.Dodder ভল (উদ্ভিদ যা গন্ধ পারেন)


সূত্রঃ উইকিমিডিয়া ডটকম
কখনও ভ্যাম্পায়ার এর নাম শুনেছেন?হইতো শুনেছেন। কিন্তু যদি উদ্ভিদ এর প্রসঙ্গে বলি তাহলে আপনি রীতিমতো অবাক হবেন।প্যারাসিটিক একটি উদ্ভিদ যার শিকড় থাকা স্বত্বেও নিজের খাদ্য নিজে তৈরি করতে পারেনা।
কিন্তু তার একটি নালী রয়েছে এবং এটি একটি হোস্ট উদ্ভিদ। সম্পূর্ণভাবে বসবাস করে এবং এটি অন্য গাছের রস শুষে নেয়। সবচেয়ে আশ্চর্যের বিষয় এই গাছটি অন্য গাছদের খোঁজে নিতে পারে।
স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় জানা গেছে যে, এই গাছটির কোন চোখ, কান, নাক, (মস্তিষ্কের উল্লেখ না) নাই কিন্তু প্রাণীদের মতো মনে হয়। এর আশপাশের সব গাছ ই ক্ষতিগ্রস্ত হয়।

৮. সংবেদনশীল (Mimosa Pudica)


উত্স: স্কয়ারসপ্রেস.কম
এটি এমন একটি গাছ যার স্পর্শ প্রতিক্রিয়া রয়েছে।এই গাছটি দক্ষিণ ও মধ্য আমেরিকা দেখা যায়। ওখানকার অধিবাসীদের মতে, এই গাছটিকে স্পর্শ করার সাথে সাথে প্রতিক্রিয়া দেখা যায়। এবং এই গাছটিকে আপনার পেশীর শক্তি দিয়ে ও নাড়াতে পারবেন না।
এই গাছটি এতোটাই অদ্ভুত।
৭.ডেসমডিয়াম গিরান (ডান্সিং প্ল্যান্ট)


উত্স: worldseedsupply.com
নাচ উদ্ভিদ এমন একটি উদ্ভিদ যে উদ্ভিদ আচরণের সব নিয়ম ভঙ্গ হয়। গাছপালা স্পর্শ বা আলো বা আগুন এর প্রতিক্রিয়া হতে পারে, কিন্তু সঙ্গীত! এটা কি করে সম্ভব ! কিন্তু হা এটা ও সম্ভব । এই উদ্ভিদ শব্দ প্রতিক্রিয়া বলে মনে করা হয় এবং এটি শব্দ সংবেদনশীল (কিছু বেশী)যে তা ও প্রমাণ
করেছেন চার্লস ডারউইন।

৬. ভেনাস ফ্লাট্র্যাপ


উত্স: Theatlantic.com
সুস্পষ্ট ভাবে বলা যায় যে, এটি একটি শিকারি গাছ। অনেকেই এই শিকারী sinister উদ্ভিদ এর সঙ্গে পরিচিত।পশুপাখি খায় এমন একটি উদ্ভিদ হল ফ্লাট্রপ। এটি পাতা খোলে রাখে পোকামাকড় ধরার জন্য। যখন একটি পোকা গিয়ে বসে তো ধীরে ধীরে পাতার ফাঁদটি বন্ধ করে দেয় এবং
পোকাটি এতে আটকা পরে যায়। তারপর পোকাটিকে হজম করে আবার পাতাটা খোলে দেয়। আশ্চার্য জনক হলেও এটি ই সত্য যে, এটি এক ধরনের মাংসাশী উদ্ভিদ।
৫. স্প্লিট ডাম্পওয়েড (আক্রমণাত্মক উদ্ভিদ)


সূত্র: ইন্ডিয়াআউটসম্পাদনা
এই উদ্ভিদ টির পাশে অন্য কোন উদ্ভিদ আসলে তাকে আক্রমন করতে পারে এই অদ্ভুত উদ্ভিদটি । যতটুকু জায়গা জুড়ে এই গাছটি রয়েছে সেখানের মাটির পুষ্টি শুধু সেই নিবে অন্য কোন গাছ তার আশপাশে আসতে পারেনা। এই গাছটির আচরণ অদ্ভুত ভাবে প্রাণীদের মতো।

৪.পিষ্টার উদ্ভিদ


উত্স: sandiegozoo.org
আরেকটি মাংসাশী উদ্ভিদ হল পিষ্টার উদ্ভিদ ।এই গাছের রঙ্গে আকৃষ্ট হয় অনেক পোকামাকড় । এবং তার পাতাটি ফাঁদ পেতে খোলে রাখে। আর পোকামাকড় আসলে সাথে সাথে বন্ধ হয়ে যায়।এবং পোকামাকড় গুলো মারা যাওয়ার পর আবার পাতাটি খোলে।

৩. নেপাথেস


উত্স: slate.com
বানর কাপ নামে সুপরিচিত এই উদ্ভিদ। এই কাপে বৃষ্টির পানি জমে থাকে এবং বানর মাঝে মাঝে এসে এখান থেকে বৃষ্টির পানি পান করে যায় ।এই গাছটিও মাংসাশী,এতেও পোকা আটকায়, কিন্তু এই উদ্ভিদের বড় প্রজাতি (যেমন নেপ্রেইস র্যাফিলিয়ারিয়ান) চর্বিও ছড়ায়।
এই উদ্ভিদগুলি কাপের মতো দেখায় এবং এতে পানি জমে থাকে। যার ফলে পোকামাকড়দের ডুবতে এবং তাদের মধ্যে পড়ে ডাইজেস্ট হয়ে যায়।

২.প্রাণী-মত উদ্ভিদ: ডোসা


উত্স: ytimg.com
সাধারনত সুউডুজ বলা হয় এদেরকে , প্রায় ২০০ প্রজাতির উদ্ভিদ রয়েছে এদের মধ্যে। এই উদ্ভিদ এর সংজ্ঞাগত বৈশিষ্ট্য আঠাল tentacles যা মিষ্টি এবং চটচটে অমৃতের মত secretions আছে। একবার কোন পোকা বা মাংসাশী কাছে আসলে এই গাছটির কাছে আটকে যায়।
এবং পরে শরীর থেকে সব কিছু শুষে তারপর ছেড়ে দেয়। উদ্ভুত এই গাছটি খুব ই ভয়ংকর।

১. দক্ষিণ আফ্রিকার বাকা গাছ


দক্ষিণ আফ্রিকার লিম্পোপো সাভানারায় একটি অদ্ভুত ঘটনা ঘটে ।এই ঘটনাটি সম্পর্কে উদ্ভিদবিজ্ঞানীরা সংক্ষিপ্ত ই বলেছেন। এটি একটি খুব গরমের দিন ছিল। যখন দীর্ঘস্থায়ী খরা ছিল । একটি বৃহৎ সবুজ গাছ যারা মানুষের প্রাণ রক্ষা করে তাদের ছায়া দিয়ে। কিন্তু সেখানে যাওয়ার পর
অনেক মানুষ মারা যায়। মৃতদেহের গবেষণায় দেখা গেছে যে এই কুডাস গাছগুলি থেকে কিছু বিষ তাদের উপর ছড়িয়ে পরে । যার ফলে তাদের মৃত্যু হয়।অধ্যাপক
ভ্যান হভেনের ক্লাইভিং স্টাডিজ এ প্রকাশ করে যে অ্যাকোসিয়ার ক্রমবর্ধমান বৃহৎ সংখ্যক কুডাসের পাতাগুলিতে অনেক কাঁটা রয়েছে এবং এতে ট্যানিন নামের একটি রাসায়নিক পদার্থের বৃদ্ধি ঘটায়। এমনকি আরো উদ্ভট, অ্যাকোশিয়া এছাড়াও প্রতিবেশী গাছ থেকে
ও রাসায়নিকভাবে ট্যানিনের ঘনত্ব বৃদ্ধি করতে যোগাযোগ করে।

এমন উদ্ভুত গাছ যারা প্রাণীর মতো আচরণ করে।এবং মাংসাশী । না দেখলে হইতো বিশ্বাস ই হতোনা ।


Like it? Share with your friends!

Your reaction?
happy happy
0
happy
angry angry
0
angry
wtf wtf
0
wtf
cute cute
0
cute

৯ টি উদ্ভিদ যাদের আচরণ উদ্ভুত প্রাণীর মতো

log in

reset password

Back to
log in